বার্মার অং সান সু চি প্রক্সি রাষ্ট্রপতি জন্য তার পছন্দ মনোনীত

Posted on


h_52638278.jpg

<span title=”Her close ally, Htin Kyaw, is expected to play the role of a puppet president, with Suu Kyi pulling the strings

“>তার ঘনিষ্ঠ মিত্র, Htin কিয়াও, সু চি স্ট্রিং pulling সঙ্গে, একটি পুতুল রাষ্ট্রপতির ভূমিকা পালন করবে বলে আশা করা হয়

এখন এটা (প্রায়) অফিসিয়াল: গণতন্ত্র ব্রহ্মদেশের দীর্ঘ সংগ্রাম, অং সান সু চি আইকন, দেশের পরবর্তী প্রেসিডেন্ট কে হতে হবে না. কিন্তু নোবেল শান্তি পুরস্কার বিজয়ী, যারা 1990-এর দশকে এবং 2000 সাবেক রাজধানী ইয়াঙ্গুনে তার Lakeside বাগানবাড়ি সীমাবদ্ধ অনেক ব্যয়, যেমন একটি আউট টানা, লোকচক্ষুর অন্তরালে থেকে দেশ শাসন করার জন্য সেট দেখায় – কিন্তু এখনও উল্লেখযোগ্য – সামরিক থেকে রূপান্তরটি <span title=”dictatorship continues.

“>একনায়কতন্ত্র চলছে.

তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি), বৃহস্পতিবার মনোনীত সুকির ঘনিষ্ঠ সহযোগী – এবং সাবেক চালক – Htin কিয়াও আসছে দিন ধরে একটি জটিল রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়ায় সংসদের প্রার্থী নিম্নকক্ষের হতে, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট. <span title=”The party won a landslide election in November, securing almost four out of every five elected seats in the legislature — enough to make Htin Kyaw the president ahead of a military nominee.

“>দল নভেম্বরে নির্বাচনে বিপুল ভোটে জয়ী, প্রায় চার সুরক্ষিত আইনসভায় প্রতি পাঁচ নির্বাচিত আসনের মধ্যে – একটি সামরিক প্রার্থী এগিয়ে Htin কিয়াও সভাপতি করা যথেষ্ট.

এনএলডি-অধ্যুষিত ওপরের ঘরে আরও প্রার্থী হিসেবে নির্বাচিত হেনরি ভ্যান Thio, পি বলেন. চিন জাতিগত সংখ্যালঘু একজন সদস্য, তিনি আশা করা হচ্ছে দুই সহ-সভাপতি এক (অন্যান্য সামরিক নমিনি হতে হবে) হিসাবে পরিবেশন করা. তাঁর মনোনয়ন দেশটির জাতিগত সংখ্যালঘু গ্রুপ, যারা এই শহরের জনসংখ্যার একটি তৃতীয়াংশের বেশী আপ জন্য প্রতীকি. প্রার্থীদের এখনও নিশ্চিত তারা সভাপতি মানদণ্ড পূরণ করতে অনুমোদন করা প্রয়োজন; বিজয়ী এপ্রিলের শুরুর দিকে রাষ্ট্র প্রধান ভূমিকা গ্রহণ করবে.
হিসাবে প্রত্যাশিত, এনএলডির পছন্দ জন্য প্রাথমিক মানদণ্ড পার্টি চেয়ারপারসন করে আনুগত্য আছে বলে মনে হচ্ছে. Htin কিয়াও দাতব্য ভিত্তি করে সু চি তার মায়ের সম্মানে চালায় একজন জ্যেষ্ঠ নির্বাহী হিসেবে কাজ করে, এবং বার্মার গণতন্ত্রপন্থী আন্দোলনে বংশতালিকা রয়েছে. যা এনএলডি জয়ী, কিন্তু সামরিক জান্তা উপেক্ষিত – স্থানীয় পত্রিকা দ্য ইরাবতি জানায়, Htin কিয়াও বাবা একজন প্রখ্যাত কবি যিনি 1990 নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন. <span title=”His wife, Su Su Lwin, is a lawmaker for the NLD in the new parliament, and is the daughter of one of the party’s founding members.

“>তার স্ত্রী সু সু Lwin, নতুন পার্লামেন্টে এনএলডি জন্য সংসদ সদস্য, এবং দলটির প্রতিষ্ঠাতা সদস্যদের একজন কন্যা.

<span title=”Htin Kyaw, believed to be 70 years old, is expected to play the role of a puppet president, with Suu Kyi pulling the strings.

“>Htin কিয়াও, 70 বছর বয়সী বিশ্বাস করা, সু চি স্ট্রিং pulling সঙ্গে, একটি পুতুল রাষ্ট্রপতির ভূমিকা পালন করবে বলে আশা করা হয়.

নভেম্বরের নির্বাচনের সময় freest এবং দেশের আধুনিক ইতিহাসের উত্তম, সাবেক সামরিক জান্তার জেনারেলরা, যারা একটি rigged গণভোট মাধ্যমে 2008 সালে একটি নতুন সংবিধান মাধ্যমে জোরপূর্বক দ্বারা সেট সীমাবদ্ধতার মধ্যে স্থান গ্রহণ. সংসদ সদস্যদের একটি নতুন সেট গতমাসে সংসদে তাদের আসন গ্রহণ করলেন, তারা পরিচ্ছদে পরা সামরিক কর্মকর্তাদের একটি চৌকস, সেইসাথে এক যোগদান ছিল যেহেতু চার্টার কমান্ডার-ইন-চিফ দেয় সাংসদের 25% নির্বাচন করতে ডান ( <span title=”vice president and three key ministers).

“>ভাইস প্রেসিডেন্ট ও তিনটি প্রধান মন্ত্রী).

সংবিধান পাতাটা আরেকটি বাধা নিয়ম যে উপরের কাজ করার থেকে অন্যান্য জাতীয়তার পরিবারের সদস্যদের সঙ্গে যারা বার হয়. <span title=”Suu Kyi and her late husband, a British scholar, had two sons, who are U.K. citizens.

“>সু চি এবং তার প্রয়াত স্বামী, একজন ব্রিটিশ পণ্ডিত, দুই ছেলে, যারা ইউ.কে. নাগরিক ছিল.

বর্তমান সামরিক নেতৃত্বের একটি চুক্তি যে সাংবিধানিক বিধান বাইপাস এবং দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ অধ্যক্ষতা অনুমান করা সম্ভব হবে পৌঁছানোর সুকির গত পরিখা প্রচেষ্টা প্রত্যাখ্যাত. কিন্তু সু চি এই পরিণাম জন্য প্রস্তুত করা হয়েছে. <span title=”Shortly before the election, she told reporters the constitutional clause “won’t stop me from making all the decisions as the leader of the winning party.” She would be “above the president,” she said.

“>অল্পদিন নির্বাচনের আগে তিনি সাংবাদিকদের বলেন, সাংবিধানিক ধারা “আমাকে বিজয়ী দলের নেতা হিসেবে সব সিদ্ধান্তগুলো থেকে বন্ধ হবে না.” তিনি হতে হবে “রাষ্ট্রপতির উপরে,” তিনি বলেন.

একটি প্রক্সি নেতৃত্বের ধারণা এশিয়ায় অন্যত্র চেষ্টা করা হয়েছে. ভারতের কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধী মনমোহন সিংহ নির্বাচিত 2004 নির্বাচনের পর প্রধানমন্ত্রী হতে. থাইল্যান্ডে, সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার নির্বাসিত দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত এড়ানো ঢুকলেন, শুধুমাত্র জন্য তার ছোটবোন ইংলাক, তার সমর্থকরা পরে নির্বাচিত হয়ে আসবেন. <span title=”In both cases, the administrations have since been kicked out of office — in India’s case at the polling booth and in Thailand’s by a coup.

“>পোলিং বুথ থেকে ভারতের ক্ষেত্রে এবং থাইল্যান্ডের একটি অভ্যুত্থানে – উভয় ক্ষেত্রেই, প্রশাসকদের যেহেতু অফিস থেকে বের করে দেয়া হয়েছে.

কিন্তু অনেক বর্মি ইতিবাচক যে, এই ধরনের একটি ব্যবস্থা কাজ করতে হয়. “প্রদত্ত যে রাষ্ট্রপতি এবং মন্ত্রিসভা পরিণামে অং সান সু চি ও এনএলডি নেতৃত্বের দ্বারা নিযুক্ত করা হচ্ছে, একটি প্রক্সি অধ্যক্ষতা বলবিজ্ঞান অগত্যা যেমন জটিল কিছু হতে বের করতে পারে না,” Nyantha মাও লিন, উপদেষ্টা এ ব্যবস্থাপনা পরিচালক <span title=”firm Vriens and Partners in Burma, told TIME.

“>দৃঢ় Vriens এবং পার্টনার্স বার্মা, সময় বলেন.

তবে তিনি বলেন, বাস্তব চ্যালেঞ্জ সামরিক, যা রাজনৈতিক ব্যবস্থা জুড়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা অপরিবর্তিত সাথে ডিল করা হবে. “ইতিমধ্যে এক ইস্যুতে – সাংবিধানিক পরিবর্তন – এটা আপাত এনএলডি সম্ভবত সময়জ্ঞান সামরিক জ্ঞান দ্বারা পালন করতে হবে যে,” Nyantha মাও লিন বলেন. <span title=”“Both sides will need to find a model for cooperation given the stakes involved.”

“>”উভয় পক্ষের পুরস্কার জড়িত দেওয়া সহযোগিতার জন্য একটি মডেল খুঁজে বের করতে হবে.”

বার্মার একটি আধা-বেসামরিক সরকারের যেহেতু একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং অর্থনৈতিক খোলার, সাবেক জেনারেলদের সঙ্গে স্তুপীকৃত করেনি undergone, 2011. রাজনৈতিক বন্দীদের শত শত মধ্যে ক্ষমতা নিয়ে মুক্তি দেয়া হয়েছে এবং একটি স্পন্দনশীল প্রেস unleashed হয়েছে. কিন্তু সু চি, বিবেক নিজেকে একজন প্রাক্তন বন্দী, ওভার একটি সিস্টেম যে ভিন্নমতের কণ্ঠরোধ করা অব্যাহত রেখেছে গ্রহণ করা হবে. প্রতিরক্ষা, স্বরাষ্ট্র ও সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়ের চলমান সামরিক কলকব্জা সঙ্গে, এনএলডি পরিচালিত সরকার বধ করা হবে, বিশেষ করে যখন এটা জাতিগত সশস্ত্র গ্রুপ দেশের দীর্ঘ চলমান গৃহযুদ্ধ, যারা এখনও সীমান্তে অঞ্চলের swaths নিয়ন্ত্রণ সঙ্গে তার আচরণ আসে <span title=”.

“>.

“তিনি অবমাননাকর আইন সংশোধন ও রাজনৈতিক বন্দিকে মুক্তি দেবে ফাস্ট সরাতে পারে, কিন্তু সে সামরিক নিয়ন্ত্রিত সামান্য সাংবিধানিক ক্ষমতা এবং তাদের চলমান লংঘনের হয়েছে, বা বিদ্রোহীদের শেষ মানবাধিকার লঙ্ঘনের বাধ্য,” ডেভিড Mathieson, হিউম্যান রাইটস ওয়াচ এর সিনিয়র বার্মা গবেষক <span title=”.

“>.

বেশিরভাগ-বৌদ্ধ দেশ বিশেষ করে পশ্চিম রাখাইন রাজ্যে, যেখানে অধিক 1 মিলিয়ন আড়ম্বরহীন রোহিঙ্গা মুসলমানদের বাস, সাম্প্রতিক বছরগুলোতে বিরোধী মুসলিম অনুভূতির ও সহিংসতা ছড়িয়ে পড়ার দ্বারা wracked হয়েছে. একটি পরিব্যাপক বৌদ্ধ উগ্র চ্যালেঞ্জ সু চি জন্য একটি অগ্রাধিকার হওয়া উচিত, কিন্তু সম্ভবত বিষয়সূচি হবে না বলেও জানান তিনি. এটা হবে “ultranationalist সন্ন্যাসী চ্যালেঞ্জ বা রোহিঙ্গা রক্ষার জন্য তার সামাজিক ও রাজনৈতিক মূলধন জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ,” Mathieson যোগ.

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s