বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব ছাড়ছেন হিথ স্ট্রিক?

Posted on


heath streak

তাঁর বেতন বহন করা জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডের পক্ষে সম্ভব হচ্ছিল না বলে ২০১৩ সালে বোলিং কোচের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় হিথ স্ট্রিককে। এর পরের বছরে ৮০ হাজার মার্কিন ডলারের চুক্তিতে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে যোগ দেন স্ট্রিক। ২ বছরের মেয়াদে তাঁকে নিয়োগ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ( বিসিবি)। হেড কোচ হাতুরুসিংহে, স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারান কিংবা ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলের সঙ্গে যে ভাবে চুক্তি করেছে বিসিবি, হিথ স্ট্রিকের সঙ্গে সে ভাবে চুক্তি হয়নি। অন্য দু’জনের ক্ষেত্রে মেয়াদটা ২ বছরের এবং তাঁদের মাসিক বেতন ধার্য হলেও  হিথ স্ট্রিকের বেতন কিন্তু মাসিক ভিত্তিতে নয়। চুক্তি অনুযায়ী বছরে ন্যূনতম ২০০ দিন তাঁকে থাকতেই হবে দলের সঙ্গে। কর্মদিবসের সংখ্যা বেশি হলে প্রতি দিন ৪৫০ ডলার হারে পাবেন বাড়তি মজুরি। মূলত এই চুক্তির কারণেই আইপিএলে গুজরাত লায়ন্সের বোলিং কোচের দায়িত্ব নেওয়ায় হিথ স্ট্রিককে বাধা দিতে পারেনি  বিসিবি।

বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পেয়ে দলের পেস ইউনিটকে ভয়ংকর করে তোলার পেছনে স্ট্রিকের অবদান অনস্বীকার্য। শেষ দু’বছরে বাংলাদেশ দলের ৩ টেস্ট, ১৮ ওয়ানডে এবং ৯টি টি২০ ম্যাচ জয়ের রেকর্ডটা তাঁর কোচিং অধ্যায়েই। স্পিন নির্ভর বাংলাদেশ দলকে পেস বোলিং কেন্দ্রিক দলে পরিণত করেছেন তিনিই। মুস্তাফিজুরকেও আবিস্কার করেন স্ট্রিকই। দলে চার পেসার নিয়ে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দুর্দান্ত পারফরম্যান্স করেছে হিথ স্ট্রিকের ফর্মূলাতে। বাংলাদেশের পর গুজরাত লায়ন্সের কোচের দায়িত্ব নিয়ে দলটির বোলিং ইউনিটকে দারুন ভাবে তৈরি করেছেন জিম্বাবোয়ের প্রাক্তন এই অধিনায়ক। যে কারণেই তার উপর নজর পড়েছে বিসিসিআইয়ের। ভারতের জাতীয় অ্যাকাডেমির বোলিং কোচের দায়িত্ব পেতে আবেদনও করেছেন তিনি।

এখনও বাংলাদেশের সঙ্গে চুক্তির দু’বছরের মেয়াদ শেষ হয়নি হিথ স্ট্রিকের। জুনে শেষ হবে তার মেয়াদ। মেয়াদ থাকাকালীন একজন কোচ কী ভাবে অন্য একটি দেশের বোর্ডে চাকরির আবেদন করেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন বিসিবি’র ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। তাঁর মতে, “হিথ স্ট্রিক তো এ ব্যাপারে বিসিবিকে কিছুই জানায়নি। আমরা তাকে সব ধরনের সুযোগ সুবিধা দেওয়ার পরও কেন এমন আচরন করল ?” ২০১৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত হিথ স্ট্রিককে বোলিং কোচ হিসেবে রাখতে চায় বিসিবি। তবে স্ট্রিক দায়িত্ব ছেড়ে দিলে তার বিরূপ প্রভাব পড়বে বলে মনে করছেন না বিসিবি’র ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান এনায়েত হোসেন সিরাজ। তাঁর মতে, “এর আগে তো শ্রীলঙ্কার চম্পকা রমানায়েকে বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন। তার আমলেই তো আমরা রুবেলকে পেয়েছি। ও এখান থেকে প্রোফাইল বাড়িয়ে নিয়েছে বলে ভারতে অফার পেয়েছে।   হিথ স্ট্রিক চলে গেলে আমাদের কিছু আসে যায় না। আমরা তার চেয়েও ভাল বোলিং কোচ পাব।”

Advertisements

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s